প্রতিরক্ষা অডিট অধিদপ্তর

অডিট কমপ্লেক্স ১০ম-১১তম তলা, সেগুনবাগিচা, ঢাকা-১০০০

Functional Area



০১।    প্রতিরক্ষা নিরীক্ষা অধিদপ্তর নিম্নলিখিত শাখাসমূহ সমন্বয়ে গঠিতঃ

১. প্রশাসন-১ শাখা ও প্রশাসন-২ শাখা

. রিপোর্ট শাখা

৩. পদ্ধতি ও উপযোজন হিসাব নিরীক্ষা শাখা

৪. সেনা-১ শাখা ও সেনা-২ শাখা

৫. নৌ শাখা

. বিমান শাখা

৭. সামরিক পূর্ত শাখা-১ ও সামরিক পূর্ত শাখা-২

৮. আই সি এ শাখা

৯. রেকর্ড শাখা

১০. কম্পিউটার শাখা

১১. কিউএসি শাখা

পরবর্তী অনুচ্ছেদগুলিতে বিভিন্ন শাখাতে কাজের বন্টন বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। বন্টনের মূলনীতি হলো  প্রত্যেক শাখাতে পৃথক পৃথক বিষয় অর্পিত হবে। একই বিষয় সংক্রান্ত চিঠিপত্র ভিন্ন প্রকৃতির অথবা ভিন্ন উৎস হতে পাওয়া গেলেও যে শাখার উপর উক্ত বিষয় বন্টিত হয়েছে সেই শাখাই এর উপর কার্যক্রম গ্রহণ করার জন্য দায়ী থাকবে। প্রতি শাখা সুপার ও নিরীক্ষকদের বন্টিত কর্তব্যের তালিকা তৈরী করে এটা হালনাগাদ রাখতে হবে। তালিকার একটি কপি সংশ্লিষ্ট উপ-পরিচালকের নিকট থাকবে। কাজ ত্বরান্বিত করার জন্য শাখা সুপার এই তালিকাতে বন্টিত কার্যাবলীর সাময়িক রদবদল করতে পারেন। যদি স্থায়ী পরিবর্তনের প্রস্তাব করা হয় তা হলে বিষয়টি উপ-পরিচালকের নজরে আনয়নপূর্বক তালিকাটি সংশোধন করতে হবে।



০২।    প্রশাসন-১ শাখার কাজসমূহঃ


(১) সকল প্রকার রিপোর্ট রিটার্ণস, বাজেট, জ্যেষ্ঠত্ব তালিকা প্রস্তুতকরণ, ক্রীড়া ও কল্যাণ, শৃংখলামূলক কেইস।

(২) নিয়োগ/বদলী, প্রেষণ, প্রশিক্ষণ, পরীক্ষা, পুলিশ তদন্ত ও বার্ষিক গোপনীয় প্রতিবেদনসহ এতদসংক্রান্ত যাবতীয় কাজ।

(৩) কর্মকর্তাদের বেতন, ভ্রমন ভাতা, দৈনিক ভাতা, ছুটি, ভবিষ্য তহবিল, ঋণ মঞ্জুরী, অবসর ভাতাসহ যাবতীয় ব্যক্তিগত দাবী পরিশোধ।

(৪) অফিস স্থান বরাদ্দ, টেলিফোন, বাসা বরাদ্দ, অফিস পাঠাগার, পরিচয়পত্র ইত্যাদির কাজ, ক্যাশ সংক্রান্ত যাবতীয় কাজ, ডাক গ্রহণ, বিতরণ, চিঠিপত্রাদি ইস্যুসহ রেকর্ড সংক্রান্ত কাজ।

(৫) অফিস নিরাপত্তা সংক্রান্ত যাবতীয় কাজ।



০৩।    প্রশাসন-২ শাখার কাজসমূহঃ

(১) কর্মচারীদের বেতন বিল, বেতন বৃদ্ধি, বেতন নির্ধারণ, টাইম স্কেল, সকল প্রকার ঋণ মঞ্জুরী, ভবিষ্য তহবিল, ভ্রমণ ভাতা ও দৈনিক ভাতা, অবসরভাতা, শ্রান্তিবিনোদন ছুটিসহ সকল মঞ্জুরী ও বিল পরিশোধ, চাকরি বই রক্ষণাবেক্ষন এবং এতদসংক্রান্ত সকল কাজ।

(২) সকল প্রকার আনুষাংগিক বিল পরিশোধসহ এতদসংক্রান্ত অন্যান্য কাজ  ও মনিহারী দ্রব্যাদিসহ অন্যান্য ষ্টোর সংক্রান্ত কাজ।



০৪।    পদ্ধতি ও উপযোজন হিসাব নিরীক্ষা শাখাঃ

(১) প্রতিরক্ষা বিভাগের উপযোজন হিসাব যাচাই

(২) বছরের প্রারম্ভে চূড়ান্ত বাজেট এষ্টিমেট প্রকাশিত হওয়ার পর দেখতে হবে যে, সেনা, নৌ এবং বিমান সদরের নিয়ন্ত্রণকারী অফিসার কর্তৃক অধীনস্থ প্রতিষ্ঠান সমূহকে প্রদত্ত বরাদ্দ সংশ্লিষ্ট খাতের উপযোজনের সীমার মধ্যে রয়েছে।

(৩) বছরের শেষের দিকে দেখতে হবে যে, স্থানীয়ভাবে নিয়ন্ত্রিত খাতের পুন: উপযোজন যথাযথভাবে করা হয়েছে। সেনা, নৌ এবং বিমান সদর কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত সংশোধিত বরাদ্দের অনুমোদিত পত্র হতে এই নিয়ন্ত্রণ পরিচালিত হওয়া উচিৎ। অবশ্য এরূপ অনুমোদন পত্রের অনুলিপি প্রতিরক্ষা মন্ত্রণালয় কর্তৃক প্রতিরক্ষা নিরীক্ষা অধিদপ্তরে প্রেরিত হয়ে থাকে। এই অনুমোদন পত্র সংশোধিত বরাদ্দ এবং তার বিতরণের পদ্ধতির উল্লেখ থাকে।

(৪) উপযোজন হিসাবে প্রতিফলিত বছরের কার্যক্রমের ফলাফল পরীক্ষা করে দেখতে হবে যে, তাতে আর্থিক নিয়ন্ত্রণের কলা কৌশলের কোন ত্রুটি প্রকাশিত হয়নি।

(৫) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রতিরক্ষা মন্ত্রণালয় অথবা তার অধীনস্থ অন্যান্য কর্তৃপক্ষ কর্তৃক জারীকৃত সকল কোডস, প্রবিধান, স্থায়ী নির্দেশাবলী এবং উহার সংশোধনীসমূহের পুংখানুপূংখ পরীক্ষা করবেন।

(৬) প্রয়োজনবোধে বিভাগের পদ্ধতিগত নীতিমালা প্রণয়নের ব্যবস্থা করা।

(৭) সেনা, নৌ ও বিমান সদর দপ্তর কর্তৃক জারীকৃত সকল নির্দেশ, আদেশ এবং প্রবিধান নিরীক্ষা।

(৮) প্রতিরক্ষা মন্ত্রণালয় কর্তৃক জারীকৃত সমস্ত মঞ্জুরীপত্র নিরীক্ষা।

(৯) প্রতিরক্ষা মন্ত্রণালয় কর্তৃক জারীকৃত সমস্ত জেএস আই নিরীক্ষা।

(১০) সিজিডিএফ হতে প্রাপ্ত গুরুত্বপূর্ণ পরিপত্র ও পত্রাদি পরীক্ষা।

(১১) নূতন বেতন ও ভাতা সংক্রান্ত আদেশাবলী অথবা উহার সংশোধনী পরীক্ষা করে দেখতে হবে যে, সংশ্লিষ্ট আদেশগুলিতে অর্থ মন্ত্রণালয়ের সম্মতি রয়েছে এবং অনুমোদন স্বয়ংসম্পূর্ণ। এই আদেশাবলী শুদ্ধভাবে প্রয়োগ করা হয়েছে কিনা তা যাচাই নিরীক্ষার মাধ্যমে নিশ্চিত করাই হচ্ছে এই কাজটির সবচাইতে গুরুত্বপূর্ণ দিক।

(১২) জালিয়াতি, ক্ষতি, অবলোপন এর বিষয়গুলি পরীক্ষা।

(১৩) কোডস, প্রবিধান ইত্যাদির পরীক্ষা।

(১৪) যে কোন জটিল ও গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত প্রদান।



০৫।    রিপোর্ট শাখাঃ


সিএজি’র নির্দেশ অনুযায়ী রিপোর্ট প্রদান।



০৬।    সেনা-১ ও ২ শাখাঃ


 বাংলাদেশ সেনাবাহিনীর যাবতীয় প্রাপ্তি ও খরচের হিসাব নিরীক্ষার দায়িত্ব এই শাখার উপর অর্পিত। সেনাবাহিনীর সমূদয় ইউনিট/ফরমেশন এর (বার্ষিক, দ্বিবার্ষিক ইত্যাদি) বাৎসরিক “অডিট প্ল্যান” প্রণয়ন। অনুমোদিত অডিট প্ল্যান অনুযায়ী বিভিন্ন ষ্টেশনে অবস্থানরত ইউনিট/ফরমেশনের হিসাব নিরীক্ষার জন্য স্থানীয় যাচাই নিরীক্ষা দল প্রেরণের কর্মসূচী প্রণয়ন। নিরীক্ষান্তে নির্ধারিত সময়ের মধ্যে নিরীক্ষাদল প্রধান খসড়া নিরীক্ষা প্রতিবেদন দাখিল। প্রাপ্ত খসড়া প্রতিবেদন সম্পাদনাকরত: ইস্যুর ব্যবস্থা গ্রহণ, নিরীক্ষা প্রতিবেদনে বর্ণিত গুরুতর আর্থিক অনিয়মের উপর অগ্রিম অনুচ্ছেদ প্রণয়নের কার্যক্রম গ্রহণ। এছাড়া ইস্যুকৃত নিরীক্ষা প্রতিবেদন অনুসরণ, খসড়া অনুচ্ছেদ প্রণয়ন এবং এতদসংক্রান্ত যাবতীয় পত্র যোগাযোগ ও অন্যান্য দায়িত্ব পালন।



০৭।    নেভী শাখাঃ


বাংলাদেশ নৌ-বাহিনীর যাবতীয় প্রাপ্তি ও খরচের হিসাব নিরীক্ষার দায়িত্ব এই শাখার উপর অর্পিত। নৌ-বাহিনীর সমূদয় ইউনিট/ফরমেশন এর (বাৎসরিক, দ্বিবার্ষিক ইত্যাদি) এর বাৎসরিক “অডিট প্ল্যান” প্রণয়ন। অনুমোদিত প্ল্যান অনুযায়ী বিভিন্ন ষ্টেশনে অবস্থানরত ইউনিট/ফরমেশনের হিসাব নিরীক্ষার জন্য স্থানীয় যাচাই নিরীক্ষা দল প্রেরণের কর্মসূচী প্রণয়ন। নিরীক্ষান্তে নির্ধারিত সময়ের মধ্যে নিরীক্ষাদল প্রধান খসড়া নিরীক্ষা প্রতিবেদন দাখিল, প্রাপ্ত খসড়া প্রতিবেদন সম্পাদনাকরত: ইস্যুর ব্যবস্থা গ্রহণ, নিরীক্ষা প্রতিবেদনের বর্ণিত গুরুতর আর্থিক অনিয়মের উপর অগ্রিম প্রণয়নের কার্যক্রম গ্রহণ। এছাড়া ইস্যুকৃত নিরীক্ষা প্রতিবেদন অনুসরণ, খসড়া অনুচ্ছেদ প্রণয়ন এবং এতদসংক্রান্ত যাবতীয় পত্র যোগাযোগ ও অন্যান্য দায়িত্ব পালন।



০৮।    বিমান  শাখাঃ


 বাংলাদেশ বিমান বাহিনীর যাবতীয় প্রাপ্তি ও খরচের হিসাব নিরীক্ষার দায়িত্ব এই শাখার উপর অর্পিত। বিমান বাহিনীর সমূদয় ইউনিট/ফরমেশন এর (বাৎসরিক, দ্বিবার্ষিক ইত্যাদি) বাৎসরিক “অডিট প্ল্যান” প্রণয়ন। অনুমোদিত প্ল্যান অনুযায়ী বিভিন্ন ষ্টেশনে অবস্থানরত ইউনিট/ফরমেশনের হিসাব নিরীক্ষার জন্য স্থানীয় যাচাই নিরীক্ষা দল প্রেরণের কর্মসূচী প্রণয়ন। নিরীক্ষান্তে নির্ধারিত সময়ের মধ্যে নিরীক্ষাদল প্রধান খসড়া নিরীক্ষা প্রতিবেদন দাখিল, প্রাপ্ত খসড়া প্রতিবেদন সম্পাদনাকরত: ইস্যুর ব্যবস্থা গ্রহণ, নিরীক্ষা প্রতিবেদনের বর্ণিত গুরুতর আর্থিক অনিয়মের উপর অগ্রিম প্রণয়নের কার্যক্রম গ্রহণ। এছাড়া ইস্যুকৃত নিরীক্ষা প্রতিবেদন অনুসরণ, খসড়া অনুচ্ছেদ প্রণয়ন এবং এতদসংক্রান্ত যাবতীয় পত্র যোগাযোগ ও অন্যান্য দায়িত্ব পালন।



০৯।    সামরিক পূর্ত-১ ও ২ শাখাঃ


সামরিক পূর্ত বিভাগের যাবতীয় প্রাপ্তি ও খরচের হিসাব নিরীক্ষার দায়িত্ব এই শাখার উপর অর্পিত। সামরিক পূর্ত বিভাগ এর সমূদয় ইউনিট/ফরমেশন এর বাৎসরিক অডিট প্ল্যান প্রণয়ন। অনুমোদিত অডিট প্ল্যান অনুযায়ী বিভিন্ন ষ্টেশনে অবস্থানরত ইউনিট/ফরমেশনের হিসাব নিরীক্ষার জন্য স্থানীয় যাচাই নিরীক্ষা দল প্রেরণের কর্মসূচী প্রণয়ন। নিরীক্ষান্তে নির্ধারিত সময়ের মধ্যে নিরীক্ষাদল প্রধান খসড়া নিরীক্ষা প্রতিবেদন দাখিল, প্রাপ্ত খসড়া প্রতিবেদন সম্পাদনাকরত: ইস্যুর ব্যবস্থা গ্রহণ, নিরীক্ষা প্রতিবেদনের বর্ণিত গুরুতর আর্থিক অনিয়মের উপর অগ্রিম প্রণয়নের কার্যক্রম গ্রহণ। এছাড়া ইস্যুকৃত নিরীক্ষা প্রতিবেদন অনুসরণ, খসড়া অনুচ্ছেদ প্রণয়ন এবং এতদসংক্রান্ত যাবতীয় পত্র যোগাযোগ ও অন্যান্য দায়িত্ব পালন।



১০।    আইসিএ শাখাঃ

(ক) বিভিন্ন পত্রাদির উপর শাখা কর্তৃক উপস্থাপিত নথিতে মহাপরিচালক এর নির্দেশের প্রেক্ষিতে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে কিনা তা যাচাই করা।

(খ) সকল প্রকার অফিস আদেশ যথাযথভাবে পালন করা হচ্ছে কিনা তা পরীক্ষান্তে মহাপরিচালকের নিকট প্রতিবেদন পেশ।

(গ) বিভিন্ন শাখায় ব্রডশীট, রেজিষ্টার যথাযথভাবে রক্ষণাবেক্ষন করা হচ্ছে কিনা তা পরীক্ষা করা।

(ঘ) সিএজি অফিসে প্রেরিতব্য রিপোর্ট সমূহ যথাসময়ে প্রেরণ করা হচ্ছে কিনা তার প্রতি লক্ষ্য রাখা।

(ঙ) শাখা সমূহের উপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করার বিষয়ে শাখাসমূহকে সচেতন করা।

(চ) মহাপরিচালক কর্তৃক অর্পিত অন্য যে কোন দায়িত্ব পালন।



১১।   রেকর্ড শাখাঃ

ক) বাইর থেকে আগত ডাক গ্রহণ করা;

খ) গৃহীত ডাক কর্তৃপক্ষকে অবহিত করে সংশ্লিষ্ট শাখায় পৌঁছানো;

গ) অনুমোদিত পত্রের উপর নম্বর দেখা ও ঠিকানা অনুযায়ী প্রেরণের ব্যবস্থা করা;

ঘ) গোপনীয় চিঠিতে প্রয়োজনীয় ক্ষেত্রে সিলগালা করা;

ঙ) চিঠিপত্র গ্রহণ ও বিতরণের রেজিষ্টার সংরক্ষণ করা;

চ) প্রয়োজনীয় ক্ষেত্রে বিভিন্ন আকারের খাম তৈরী করা।



১২।   কম্পিউটার শাখা

ক) কর্তৃপক্ষের অনুমোদিত সকল পত্রাদি কম্পিউটারে কম্পোজ করা;

খ) কম্পোজকৃত পত্রাদির প্রিন্ট বের করা;

গ) সকল প্রকার অডিট রিপোর্ট কম্পোজ ও প্রিন্ট করা;

ঘ) এছাড়া কর্তৃপক্ষ কর্তৃক নির্দেশিত যে কোন প্রকার কার্য সম্পাদন করা।